কে বলেছে? মানুষ মূল্যবান?
আকাশ-বাতাস প্রকিম্পত
স্তব্ধ হয়েছে যান।
মানুষ ইটের তলে!
তারাই গেঁথেছিল স্বদলবলে।
উচু বড় বড় মিনার
ঘাম ঝড়ায়ে, হাড় ভেঙ্গে সিনার।
কোটিপতি? গড়েছ রাজমহল
সাজ জলসার রঙ বিছানায়?
নেই কোন হাঁসি যে ঠোঁট দালান চুমায়।
ভাঙ্গা প্রাসাদের পিলার হয়েছে সে।
যে চুল দিয়ে মেঝে ঝাড়ু চলে
সেই চুল পিষ্ট খাবার যোগানের ছলে।
গড়ার কালে যায়নি রক্ত
মালিক ছিল বেশ ভক্ত।
ধ্বস নামায়ে রক্ত কণা
মিশিল ইটের গায়
ইট চূর্ণ এঁকেছে আলপনা
ধ্বনীরে চুমিছে পায়।
রড-সিমেন্টের নাই যে পিলার
লাশের সারি মিনার
মনে হয় রডের ছিল রাগ
কেটে চূর্ণ করে কেন বানালি বাগ?
তাই সে এখন ভেদ করেছে
পিঞ্জর ফুঁড়ে শোধ নিয়েছে।
আগুনে পুড়েছে গরীব
ভবন ধ্বসে শ্রমিক
আমোদ ভ্রমনে বণিক
ওরে তোরা ওঠ্ সময় হয়েছে রোখ্ ।
ভেঙ্গে ফেল্ সব শ্রেণী বিভেদ
দিন বদলের রাঙা সফেদ।
চূর্ণ করসব রঙ মহল
দেখবি ধ্বনীর কোলাহল।
সে দিনের আশায় নে শপথ
এটিই তোদের মুক্তির পথ।
কান্নায় বুক ফাটে
মানুষের নাই দাম
মরে পরে থাকে পথে-ঘাটে
চারিদিকে রক্তের খাম।
জন্মিলি মিষ্টি মধু মুখে নিয়ে
জন্মের ঋন শোধ অকালে প্রাণ দিয়ে
একি তামাশা ? মানব সন্তান নিয়ে।
(আংশিক)