(২৪/০৪/২০১৩ খ্রৗ: সাভার ট্রাজেডীর ধ্বংসস্তুপে জন্ম নেয়া নবজাতক স্মরণে ৷)


নবজাতক! তুমি কি হাসছো!
ধ্বংসস্তুপের মাঝে ভূমিষ্ট হয়েছ
তুমি হাসছ অদ্ভূত পৃথিবী দেখে
গোলাপজল আর মধু সব বাদ রেখে ৷


রক্তের স্রোত তোমাকে দিয়েছে গোসল
এভাবেই বরন করলাম পৃথিবীর নব ফসল ৷
তোমার অট্রহাসিতে ধ্বসে পড়ুক প্রাচীর
ধনীরা যেথায় মায়ের ঘামে গড়ে ফুর্তির নীড় ৷
এ তোমার হাসি নয় দেখি স্ফুলিঙ্গ
উঠ! আগাও! বিজয় কর শৃঙ্গ ৷


ক্ষমা কর দিতে পারিনি অভয়াশ্রম
তবে ক্রোধ হয়েছে জমা পাহাড় সম ৷
তোমার প্রতিক্ষায় চেয়ে আছি পথ পানে
তোমার নির্দেশে যুদ্ধ আমায় টানে ৷


প্রতিরোধ নয়, প্রতিশোধ চাই
ভাঙ ধনকুবেরের প্রাসাদ
পাথর নয়, শীতল পাটিতে
ভাঙ নবজাতকের অবসাদ ৷


ক্ষুন্নি বৃত্তি পথে প্রান্তরে দেখি ভূমিষ্ট শিশু
বিত্তবানে টেনে আনে তারে ভিক্ষায় পায় কিছু ৷


বদল কর ৷ বদল কর ৷ দিনের যাত্রা উল্টে দাও
বিত্তশালীরে পঙ্গু করে নিষ্ঠুর বদলা নাও ৷


পথে পথে ঘুরে ভিক্ষা করুক
বুঝুক ভূখার ব্যথা
পয়সা কুড়িয়ে প্রাচীর গড়ুক
তোমা জন্ম যাবেনা বৃথা ৷