আগে স্বরচিত কবিতা লিখি নাই,
নিজেকে কখনো কবি হিসেবে দাবি করি নাই,
কখনো সাহসই হয় নাই।
আজ কিছুটা সাহস সঞ্চয় করলাম,
কিভাবে কবিতা লিখতে হয়, আমার জানা নেই।
ভাবছিলাম, কি লিখবো-
ভাবতে ভাবতেই পাঁচ লাইন লিখে ফেললাম!
বুঝতেই পারছেন, লাইনগুলোকে-
কবিতা বলে দাবি করলাম।
এবং চমকে উঠলাম! এই ভেবে যে-
আমি কবি!!
এতটুকু লিখেই কয়েকবার পড়লাম;
আমার মধ্যে, একটা বিশেষ অনুভূতি অনুভব করলাম।
একে নিশ্চয়ই রোমাঞ্চ বলে!
কবিতা পড়ে, আগে কখনো আমি রোমাঞ্চ অনুভব করি নাই।
কলম হাতে, সৃষ্টির আনন্দে-
আমি রোমাঞ্চিত! শিহরিত! উদ্বেলিত! উচ্ছ্বসিত!
ভাবতে লাগলাম, কি নাম হবে আমার প্রথম কবিতার।
একটা নামই ঘুরতে লাগলো, মাথার ভিতরে-
আমার প্রথম কবিতা'ই,
আমার প্রথম কবিতার নাম।