কুরুক্ষেত্রের ভয়ানক লড়াই তখন শেষ
কতো কালের চেনা পরিচিত মানুষের সাথে
অনেক দিনের দানবীয় মর্মান্তিক যুদ্ধ-
অবশেষে শেষ।
বিজয়ী রাজা-মহারাজ সত্যবাদী যুধিষ্ঠির!
কিন্তু মহারাজের মনে শান্তি নেই!!
যুদ্ধের ভয়াবহতা- রাজার মনের-
শান্তি আর উৎফুল্লতাকে হত্যা করেছে।
মহারাজ সর্বস্ব ছেড়ে বনে যেতে চান।


সিদ্ধার্থের মন ভাল নেই।
প্রতিকূল পৃথিবীর প্রেম
অভাব-অনটন, দুঃখ-দুর্দশা
অশান্ত করে মন প্রতিক্ষণ।
সংসারের বাঁধন তাকে বাঁধতে পারে না।
অশান্তির ভয়াল কবল থেকে
মুমূর্ষু মন কে বাঁচাতে
সিদ্ধার্থ চলে যায় বনে।


কেন? অশান্ত মনের সাথে, বনের কি সম্পর্ক?
সবাই কেন বনে যেতে চায়?
আমিও যেতে চাই বনে।
ইদানীং, বনের কথা ভাবলেও
আমার মন কিছুটা শান্ত হয়।
কিন্তু ভাবতে পারি না বেশীক্ষণ
ভাবনার ভিড়ে হারিয়ে যাই আমি।