সেদিন খুব সকালে ঘুম ভেঙ্গেছিল আমার
ভুল বললাম, সেদিন আমি ঘুমাইনি...
আসলে, ঘুমের মতো অনাবিল আনন্দ
সেদিন, আমাকে ছুঁতেই পারেনি।
অথচ এরকম হওয়ার কথা ছিলো না...
কতো আগেই তো আমি হেরে গিয়েছিলাম!
চিত্ত বিচলিত হওয়ার তো কিছু ছিলো না।


আমি গিয়েছিলাম সাগরের কাছে...
কিন্তু তখন ভাটা চলে...
আমার আবার জোয়ার ভাল লাগে।
সূর্যকে সুপ্রভাত জানাতে গিয়েছিলাম আমি...
পারি নাই। আমার আগেই সে পোড়াতে প্রস্তুত,
অথচ আমার তেজ ও কম ছিল না...
সব কিছু পুড়িয়ে দিতে আমিও দৃঢ় প্রতিজ্ঞ ছিলাম।
পারি নাই। সব অনর্থক, আমি সেদিন বুঝেছিলাম...


সুনীলের মতো বলতে হয়, "এরপর কতো অমাবস্যা কেটে গেছে"-
সব কিছুই যে অনর্থক না-ততদিনে আমি বুঝে গেছি...
কালের গ্রাসে আমি হয়তো অনেক কিছু হারিয়েছিলাম,
কিন্তু প্রাপ্তির খাতাও একদম সাদা ছিলো না,
সেই অতুলনীয় সঙ্গ আমি কখনোই ভুলবো না...
স্কুল পালিয়ে রমনা পার্ক...ভলভো বাসের দোতলা...
কিংবা ক্যাম্পাসের- ক্যাফেটেরিয়া থেকে প্রান্তিক রিকশা অভিযাত্রা...
কোন সময়টা যে-আমার বেশী প্রিয়, আমি জানি না!!
আমার কবিতা গুলো কেন যে দুঃখবোধক হয়ে যায়...
আমি সুখের কবিতা লিখতে চাই...