আমি হাঁটছিলাম- উদ্দেশ্যহীন,
পায়ের নিচে পথ- অন্তবিহীন,
এই পথে আমি বহুদিন পরে,
গ্রীষ্মের প্রখর রৌদ্রকে উপেক্ষা করে,
সময়ের অভাব ছিলো না,
চোখে স্বপ্ন, মাথায় মহা-পরিকল্পনা...
পৃথিবীকে কিছু করে দেখানোর বাসনা...
অসম্ভবকে জয় করার অপার সম্ভাবনা,
পকেটে সারা জীবনের সঞ্চয়...
অনেকদিনের সাধনা...
আমার জন্য কেউ অপেক্ষা করে থাকবে না...
এটাই একমাত্র সান্ত্বনা...
মনে দৃঢ় একাগ্রতা...
একটা বিহিত না করে, বাড়ি ফিরবো না...


ভাবছিলাম- কোথায় যাবো?
প্রথমেই ঠিক করতে হবে, গন্তব্য...
মাথার উপরে কাঠ-ফাটা রোদ,
একটু কি কমলো!!
আকাশের গায়ে এতো মেঘ-
কখন যে জমলো!!
সামনে বিরাট মাঠ,
চঞ্চল, দুষ্ট-ছেলের দল,
বৃষ্টির অপেক্ষায়, হাতে বল...
আমিও দাঁড়িয়ে গেলাম, প্রচুর ভিজলাম...
অনাবিল আনন্দে বল খেললাম...
অন্যান্য দিনের মতোই, করনীয় ভুললাম...
বৃষ্টি শেষে, উলটো পথ ধরলাম...