রঙের তাণ্ডবে ধরিত্রী- রঙিন,
আমি রঙের দুর্ভিক্ষে- মলিন,
কোথাও কেউ নেই,
ধূধূ প্রান্তর, দিগন্তে বিলীন...
কালো মেঘের সাথে সোনালি আলোর অভিনয়,
সূক্ষ্ম ষড়যন্ত্র মনে হয়!
বৃষ্টি, মেঘের কান্না বৈ অন্য কিছু নয়।
অন্যের জন্যই যদি বেঁচে থাকার দায়,
জীবন কেন যে দুর্মূল্য, তারপরেও...


সুনীল আকাশ, অবলাল গোধূলি,
সবুজাভ বন, রূপালি নদী,
সাদা সাদা বক উড়ে যায়-নীড়ে,
ছুঁতে পারেনা আমায়, সবাই বহুদূরে...
মনে হয়- সবকিছু তুচ্ছ,
একাকীত্বের দংশনে অসহ্য...
আমি পরিশ্রান্ত, রঙের অভাবে- স্বচ্ছ,
আনন্দের দেখা নেই...
নিঃসঙ্গ, আছি অপেক্ষায়...
সময় তার দুরন্ত গতির থাবায়,
মুঠোবন্দী করতে চায়,
আমি লুকাই, সময়কে ফাঁকি দিতে চাই।