আজ তেমন একটা দিন,
যেদিন, সব নিয়মকে ছুড়ে দিতে ইচ্ছা করে-
আস্তাকুরের দিকে...


আজ তেমন একটা দিন,
যেদিন, সময়কে মন্ত্র-বলে বশ করার লোভে,
প্রলুব্ধ না হয়ে উপায় থাকে না...


আজ তেমন একটা দিন,
যেদিন, পায়ের নিচে এভারেস্ট কিংবা
হাতের মুঠোয় কোহিনূর হীরাও
ভাবাবেগকে রুদ্ধ করতে ব্যর্থ হয়...


আজ তেমন একটা দিন,
যেদিন, তীরে তরী ডোবার ভয়কে,
ভেসে যেতে হয়, নোঙর ফেলার-
প্রতিযোগিতার কাছে...


আজ তেমন একটা দিন,
যেদিন, অবলা(!) নারীর না-বলা কথাগুলো শুনতে,
তাকে পাশে বসিয়ে, পড়ন্ত গোধূলি দেখার জন্য,
অনায়াশে সর্বস্ব বাজী ধরা যায়...


আজ তেমন একটা দিন,
যেদিন, ঘরে ফিরতে ইচ্ছা করে না...
গোটা শহরকেই নীড় ভেবে,
ভুল করতেই বেশি ভাল লাগে...