সময়টা যাচ্ছে এখন-
যে’মন-তে’মন...
মাঝে মাঝে প্রশ্ন করি নিজেকেই,
আছি কে’মন?
জীবনের কঠিন পরীক্ষায়,
এই প্রশ্নটাই সবচেয়ে ক’মন,
উত্তরটা একদম মুখস্ত...
ভালো আছি, সব সময়।


মাথায় এমন প্রশ্নের আগ’মন,
খুবই খারাপ লক্ষণ...
মনের উপর স’মন জারি...
খুঁজতে থাকো র’মন,
মন থাকবে চন’মন...
মনগড়া চিন্তার আক্র’মন,
প্রতিহত...কঠোর হস্তে দ’মন...


জীবনের কঠিন পরীক্ষায়...
প্রশ্ন যদি না হয় জটিল ও আন’কমন,
তবে কি পাওয়া যায়,
পরীক্ষার শিহরণ?
চাঁদের দিকে হাত বাড়ালেই- ‘বা’মন’...
বিপদের অভিমুখে গ’মন,
স্বপ্নের স্রোতে অবগাহন...
এবং অবধারিত অধঃপতন...