সু্য্যি মামা একদিন যদি পশ্চিমে উঠতো,
অথবা, মন ভাঙলেই যদি-
মসজিদ গড়া হতো!
কিংবা আকাশের গায়ে তারা আছে যত,
ততো পরিমান টাকা, সবাই যদি পেতো...
চরকা কাটার দিন আর নেই,
বুড়ি এখন জোড়া-তালি দিতে ব্যাস্ত...
কাক যেমন খায় না কাকের গোস্ত
সুখ-দুঃখ কি কখনো হবে-
একে অপরের দোস্ত?
সু্য্যি মামা কি সেদিন যাবে,
পূর্ব দিকে অস্ত!


এক মাঘে শীত যেহেতু যায় না...
গরম কি তবে দুইটা বৈশাখ পায় না?
ফাঁদে পড়া হাতি, চামচিকার লাথি খায়!
অচিন পাখি দরজা ছাড়াই,
খাঁচার ভিতর কেমনে আসে্-যায়?
কয়লা যতই হোক ধোয়া, যায় কি ময়লা?
দুধের সাথে পানি নাকি-
পানির সাথে দুধ মেশায়...
জানে কেবল গয়লা।
অপেক্ষার শৃঙ্খলকে যে অবাধে হার মানায়,
সবুরের মিষ্টি মেওয়া, সে ই পায়...