আমি এক চলন্ত কবি,
বাতাসের গায়ে ডানা মেললেই,
গতির সাথে তাল মিললেই,
কোথা থেকে চলে আসে...
ছন্দ...মৃদু-মন্দ,
জীবনের টাটকা গন্ধ...
ঝেড়ে ফেলে সব দ্বিধা-দ্বন্দ্ব,
উড়তে থাকা মেঘগুলোকেই,
ধরে ধরে কবিতা বানাই...


লাইনগুলো ঠিক যেন-
আদিম মানবের, গুহা থেকে বাইরে বেরিয়ে,
দিনের আলোকে তাড়িয়ে তাড়িয়ে...
নদীর পাড়ে দাঁড়িয়ে দাঁড়িয়ে...স্বপ্ন দেখে...
কেমন করে ওই পাড়ে যাই!
এরপর, এক কাঠের গুড়ি, ভাসতে ভাসতে...
ঢেউকে ভালবাসতে বাসতে...
আস্তে আস্তে কাছে আসতেই...
হাসতে হাসতে, কবিতা হয় তাই!