শ্রাবণের মেঘগুলো গলছে, রাত থেকেই...
শহুরে-পীচের রাস্তাগুলোও-
আজ আনন্দে আত্মহারা...
রাস্তা-তীরের বিশাল অট্টালিকায়,
উচু পাচিল গায়ের লতাগুলোও-
আজ যেন নববধূর সাজে-
হাত বাড়িয়ে আছে...
সে আহ্বানকে অগ্রাহ্য করে, এমন সাধ্য-
কোন কবির থাকতে পারে না...
কিন্তু ভাবাবেগকে রুদ্ধ করতে আমি প্রতিস্রুতিবদ্ধ...
এ কারাগারের প্রতিটি দেয়াল অবিচল-সুরক্ষিত,
আছে মজবুত লোহার জানালা...দরজা অনুপস্থিত,
সুন্দরকে দেখা যাবে...
তার হাসি শোনা যাবে...
কিন্তু তাকে ছোঁয়া যাবে না!!!


ছেলেবেলায় মা বলতো- "মানুষ চাঁদে যাচ্ছে...
তুই সামান্য বই পড়তে পারবি না!"
এখন আমি জানি, মানুষ সব পারে...
অন্ধ কারাগারে শুয়ে শুয়ে,
চোখের দরজা বন্ধ করে,
মনের জানালা খুলে দিয়ে,
দূরের মেঘগুলোকে মুঠিবদ্ধ করতে করতে...
বৃষ্টির গান শোনার ইচ্ছে...
অনেক মানুষেরই হয়, কিন্তু-
সব ইচ্ছে পূরণ করে না মানুষ...
আমার মানুষ হতে ইচ্ছে করে না...
ইচ্ছে পূরণ করতে ইচ্ছে করে...