কয়েক দিন আগে আমি এবং আমার পুরনো কয়েকজন সহকর্মীরা মিলে কুয়াকাটায় গিয়েছিলাম...ওইখানে আমরা একসময় ঘুরে-বেড়াবার জন্যও টাকা পেতাম...আহা! কি সব দিন যে কাটিয়েছিলাম...কবিতাটা বাসে যেতে যেতেই লেখা...


সেই জীবনেরই টানে...


দুর্বিষহ যন্ত্রণা আর-
পরাধীনতার গ্যাঁড়াকলে,
স্বপ্নগুলো চিড়েচ্যাপটা,
ময়লা-মরিচার অতলে-
চাপা পড়ে গেছে তিলে-তিলে...
ধুয়ে দেবো অথৈ সাগর জলে...
যাচ্ছি কুয়াকাটায়...
পুরনো সহকর্মীরা মিলে...
আবারো আজ, সেই পথেই...
পাচ্ছি পুরনো গন্ধ,
নৌকা...মাঝি...জেলে...


তাজা ইলিশ...ভাজা কাঁকড়া...খাঁটি দুধের মালাই,
জিভে জল...টলমল,
তরমুজ আর খেজুরের রসে...
সাঁতার কেটেছি অবিরল...


কত-শত স্মৃতির দেয়ালে-
প্রতিধ্বনি হয়ে ফিরে আসে দীর্ঘশ্বাস,
আমার সবচেয়ে প্রিয় পাখিটিরে-
হারিয়েছিলাম ওই বনে...
কতো কি যে পেয়েছিলাম,
শেষ করা যাবে না গুনে...
পাখির শোকে বিভোর ছিলাম,
রাগে...দুঃখে...অপমানে...
বুঝিনি জীবনের মানে,
তাইতো আবার চলছি ফিরে-
সেই জীবনেরই টানে...