সৃষ্টির আনন্দে উদ্ভাসিত...
নাকি বিচ্ছেদের বেদনায় ভারাক্রান্ত,
নিয়তির নির্ভরশীলতায় রঞ্জিত...
তবে সৃষ্টির আকাশে কখনো কখনো-
কালো মেঘ বাসা বাঁধে-
তাই আনন্দে উদ্বেলিত,
অথবা না পাওয়ার বেদনায় সিক্ত,
উত্তেজনাহীন জীবন কাটানো আর হয়ে ওঠে না...


এই সাদা পৃষ্ঠাটাই যদি জীবন হয়-
সমান্তরাল রেখাগুলো কি দুঃখের নদী হবে?
এই লেখাগুলো কি আনন্দের নদীতে ভেসে বেড়াবে!
এ এক আজব সৃষ্টি!!!
মৃত্যুর কালো চাদরকেও এরা পরখ করতে ছাড়ে না...
কিংবা বাজপাখির ডানাকে নিজের করে পেতে।
পূর্ণিমার চাঁদ বা সপ্তর্ষিমণ্ডলকে বিকিয়ে দিতে,
এদের এতটুকু বাঁধে না...
তাই আমি শুধু তোমার স্মৃতি নিয়েই-
জীবন কাটিয়ে দিতে পারি না...
আমার সবটুকুই চাই।
তোমার হাতের চুড়ি বা রঙ্গিন ফিতে...
কিছুই আমি হারাতে দেবো না।
সৃষ্টি ও ধ্বংসের বৈপরীত্য বিলীন হতে,
আমি কখনোই দেবো  না...