......অন্ধকার......রাত্রি......নির্ঘুম......
......চোখ......অশ্রু......দুঃখ......
......সুখ......কল্পনা......স্বপ্ন......
......ঘুড়ি......আকাশ......মেঘ......
......ঝড়......লণ্ডভণ্ড......মৃত্যু......
......শোক......পাথর......পাহাড়......
......উচ্চতা......শূন্যতা......নিস্তব্ধতা......
......কোলাহল......জনতা......উত্তেজনা......
......সংগ্রাম......প্রতিরোধ......একাত্তর......
......বায়ান্ন......বাংলা......অহংকার......
......পতন......নির্বাসন......অক্ষমতা......
......হতাশা......প্রত্যাশা......লক্ষ্য......
......গন্তব্য......ভবিষ্যৎ......অন্ধকার......