সামনের টেবিলে রাখা গরম চায়ের কাপ,
এক হাতে জ্বলন্ত সিগারেট...
অন্য হাতে একখানা কালো কালির কলম...
মন এমন একটা ঝড়ো কবিতা লিখতে উদগ্রীব,
যার তাণ্ডবে উড়ে যাবে সব হতাশা...
যেমন পড়ন্ত গোধূলিতে দাঁড়কাকের ডানায় ভর করে...
গাঢ় অন্ধকার ঝাঁপিয়ে পরে দিগন্তের সীমা থেকে...


চায়ের কাপের স্বচ্ছ আর সিগারেটের নীলচে ধোঁয়ার সাথে,
অপূরণীয় প্রত্যাশার রক্তাক্ত বাষ্পের জগাখিচুড়ি...
আক্ষেপ আর অনুশোচনা আজ সাদাকালো বেলুনে বন্দী...
ফুসফুসের গভীর থেকে উঠে আসা দীর্ঘশ্বাস...
ওজনে অনেক ভারী নিশ্চয়ই,
সব আক্ষেপ আর অনুশোচনা পূর্ণ বেলুন...
দূর অন্তরীক্ষে, হারিয়ে যাচ্ছে তাই...


আমার মনে আজ আনন্দ থাকার কথা ছিলো...
কিন্তু হৃদপিণ্ডের গহীন প্রকোষ্ঠে লুকিয়ে রাখা...
প্রিয়তমার একমাত্র ছবিটিও যখন দীর্ঘশ্বাসে ভর করে,
আক্ষেপের ঐ বেলুনের হাত ধরে...
সুদূরে পাড়ি জমাতে চাইলো,
প্রাপ্তি-অপ্রাপ্তির মিশ্র এক অনুভূতি...
এক চুমুকেই শুষে নিলো মনের সব আনন্দ...