আজ আর কিছুতেই ধরতে পারছি না...
চোখের কোণ আর হাতের ফাঁক গলে,
পালিয়ে যাচ্ছে...যার যেমন খুশি...
ভালো লাগা, প্রজাপতির ডানায় ভর করে,
গায়ে এসে বসবে না...বেশ তো...
কিন্তু এভাবে পালিয়ে বেড়াবে?!


আমি তো আফ্রদিতে বা ক্লিওপেট্রাকে পেতে চাইনি...
কিংবা চাইনি নায়াগ্রাকে সাহারায় পরিনত করতে...
আমি শুধু পুরনো স্মৃতিটাকেই...
একটু ঝালিয়ে নিতে চেয়েছিলাম...
স্বচ্ছ কাঁচের উপর জমে থাকা কুয়াশাটাকে,
সযত্নে মুছে দিতে চেয়েছিলাম...


আমি ভিসুভিয়াসকে ইগলু বানাতে পারি মুহূর্তেই...
কিন্তু যার সোনার কৌটায় আমার প্রাণ ভ্রমরা বন্দী,
তার হারিয়ে যাওয়া ছায়াটাকে...এই উশর ক্যানভাসে,
আঁকতে পারছি না কিছুতেই...