সেদিনের আকাশ, চাঁদের বিরহে অন্ধকার...
যদিও সেদিন তারাদের উৎসবের রাত...
কিন্তু ঘন কুয়াশার, ভারী চাদর গায়ে দিতেই-
নিশীথিনী যেন ঘুমিয়ে পড়লো আচমকা...


আমি চার দেয়ালের উষ্ণতায় বিদগ্ধ...
কিছুটা অপ্রকৃতস্থও বটে...
আকাশের কালো ক্যানভাসে...
তারাদের আলো দিয়ে আঁকা পুরনো ছবিটা এখন-
সাদা দেয়ালের ময়লা-ধূসর দাগগুলো দিয়ে-
নতুন করে আঁকা হচ্ছে...


একটু চেষ্টা করতেই, দক্ষিণের প্রায় শুভ্র ক্যানভাসটাতে...
ফুটে উঠলো...হরতনের রাজার সুদর্শন ছবি...
অতঃপর আমি হরতনের রানীকে আঁকতে চাইলাম...
কিন্তু পারলাম না...কিছুতেই...
ভালোবাসার রানী, তার মুখ দেখাতে অস্বীকৃতি জানালেন...
বরং ছবিটা ক্রমাগতই ইস্কাবনের রানী হয়ে গেলো...
সেই ইস্কাবনের রানী...আমার কালো সাহেবের মেম...