সকাল ৭টাঃ
নিস্তব্ধ নিস্বর্গ থেকে সহসা নিক্ষেপিত...
...তারপর...সুদূর...পাতালে এসে আছড়ে পড়া-
সাথে বাস্তবতার কর্কশ কড়াঘাতে দিশেহারা...!!!
দিক্বিদিক জ্ঞানশূন্য আমি...উঠে বসি...ঘড়ি দেখি...
প্রলম্বিত দীর্ঘশ্বাসটাকে জানাই সুপ্রভাত...


ঘামে ভেজা অসাড় শরীরটাকে খানিকটা শীতলতা উপহার দিতে ছুটে যাই...
না...কোন সুশীতল পদ্ম-পুকুরের অথৈ কালো জলে-
ডুব দেয়ার মতো স্বপ্নগুলোর কেবল এই কলমখানাই ভরসা...
বরং চার দেয়ালে অবরুদ্ধ ঝরনার নিচে আরো কিছুক্ষণ ঝিম মেরে থাকা...!!!


মাত্র সারে ৭টা,
এরই মাঝে কখন যে চুরি হয়ে যায় আমার সাধের ওমলেটের স্বাদ...!!!
ব্যস্ত রাস্তার দুর্ভেদ্য ভীড় ঠেলে, বহুল আকাঙ্খিত বাসে উঠতে উঠতেই...
হিমালয় জয়ের সে আনন্দও মুহুর্তেই ফিকে হয়ে যায়...
...সময়ের সুক্ষ্ণ হিসেব কষতে কষতে কেবলই ঘড়ি দেখে যাওয়া...
হয়তো সেদিন,
রোদের বিপরীতে জানালা পাশের 'সিট'টা-
আমার স্পর্শের জন্য অপেক্ষা করে থাকে...
হয়তো সেদিন অফিসের ঘড়িটার উদ্দেশ্যে ছুড়ে দেয়া যায় বিদ্রুপের হাসি...


তারপর...কেবল কাজ আর কাজ...
পেশাদারী নৈপুন্যে সময়কে পোষ মানানোর খেলা...
এরই মাঝে অবসরের কাব্যিক কল্পনায়...দুর্বোধ্য ছেলেখেলায়,
...মায়াবী সন্ধ্যেটুকু কে পাবে অবলীলায়...!!
...যথারিতি সেই পাবে, যাকে দিলে কখনো অনুশোচনার আগুনে পুড়তে হয় না...!!!
কেবল অপেক্ষা করতে হয় ৭টার জন্য...!!!