তোরা থাম!
এ কোন পিশাচের গাত্রত্থান!
এ কোন নরকের স্ফুলিঙ্গের আস্ফালন!
ধর্ষণ! ধর্ষণ! ধর্ষিত এ নদী আমার, এ জোৎস্না রাত্রী, আমার মন মুকুল, ফুল সর্বস্ব!
আমার চেতনা, আমার চারিপাশ যেখানে আমি আন্ধার পৃথিবীতে উপস্থিত।
আমি কেমন করে তাকাবো এ বস্ত্রহীন পৃথিবীর দিকে!
রক্তাক্ত ফুলের পানে। রঞ্জিত উর্ধ্বাকাশে।
ছোপ ছোপ রক্তসিক্ত দুর্বাঘাসে!
কে আছো আমার বাধঁন খুলে দাও।
পাঁজরে আমার কর আঘাত!
অজস্র করাঘাতে ভেঙ্গে ফেল সব দুয়ার!
মুক্ত হাতের বজ্রমুষ্টি প্রসারিত করে দাও হে ঈশ্বর।
তোরা থাম! তোরা থাম!
নগ্ন নগর বিবেক স্তব্ধ নূব্জ্য শহর।
দামিণিরা রেখে যায় সেই স্বাক্ষর!
তোরা থাম হে ঈশ্বর!