অচেনা একটি কাব্য,
মলাটের উপর ডানা ঝাপটানোর শব্দে আসে চৈতন্য।
ইরানী গোলাপের পাপড়ি ভেজানো চারিদিক বেশ মিষ্টি সুবাস মাখানো সু বাতাস বৈছে।
হ্যা ! মর্তে এসেছো তুমি নীল পরী।
ধবধবে সাদা ডানায় প্রজাপতির নকসী।
কে তুমি ? চিনি যেন পৃষ্ঠা জুড়ে সে এক মায়াময় অপ্সরী।
নীলাভ ওষ্ঠের অব্যক্ত প্রকম্পিত আহব্বান।
কেমন বিরহ বিচলিত সত্যি এক নীল পরী।
নরম নরম তুলিতে শরবরের মৃদু ঢেউ
গোটা আকাশের নীল রংএ আঁকা,
গৌরী পা দুটো স্বচ্ছ নীল জলে ডুবিয়ে রাখা।
তুষার ছোয়া শীতল হাওয়ায়
খোলা চুলের মাঝে সে মুখ লুকায়।
টুকরো টুকরো জোৎস্নার বৃষ্টি
ঝরের পড়ছে রাজহংসের ডানায়।
আমার ডিঙ্গি নৌকায় এসো হে নীল পরী।
তুলবো বলে দু'জনায় ডাহুকের মাথার ওপর পদ্মফুলের
কুড়ি।