ভালবাসার ক্ষেত্রে প্রথমত আমার গভীরতম বিষয়টি মনে রাখি।
তুমি আপন অপরিনত বিশ্বাসে বিচ‌্যুত একজন তখন।
আমি দৃষ্টির প্রথম সৌন্দর্য্যকে নতুন সব তুলিতে নতুন ক্যানভাসে আকিঁ।
আবার সংগ্রহে রাখি তারপর ছড়িয়ে দেই আমার চারপাশে,
কিন্তু তুমি সেখানে আপন অবিশ্বাসে অনগ্রহসর ফিরে আসা কেউ যখন হারানোর অসংখ্য প্রশ্ন থেকে যায়।
তুমি ফিরবে বলে আমি তো অপেক্ষায় থাকিনি।
ফিরলেই যদি আছে কি এতটুকু যার স্পর্ষ প্রভাতের পবিত্র প্রার্থনার মত!
যদি বলি এ তুমি নও! শুধুমাত্র একটি অর্থহীন ছায়া সঙ্গী তুমি কেউ!
অস্তিত্ব আছে বলে তোমার নিষ্প্রান নিষ্পপ্রভ একটি প্রতিবিম্বকে অবলোকন করে আমার করুনার উপচানো ইচ্ছাকে জাগিয়ে দেয়া ছাড়া আর তো আমি তোমার মধ্যে থেকে তাড়িত হতে কিছু দেখছি না।
মোহ ভঙ্গ পলায়নপর কেউ তুমি!
আমি আমার ভালবাসাকে কখনই এতটা নগ্ন হতে দেবো না-- যদি তোমাকে আমি অপ্রশমিত আবেগতাড়িত হয়ে ডেকে ফেলি সেই নাম ধরে!
তোমার ছিল না কোন ভুল কিংবা সত্য নির্বাচন ।
তোমার ছিল না হয়ত মোহ কিংবা স্বেচ্ছা নির্বাসন।
ছিল আমার নির্বিকার আমার অচঞ্চলতা।
ছিল আমার সংশয় ব্যকুলতা।
তবু তোমায় মুক্তি দিয়ে আমি করবো জয়লাভ