যে জাতি যেমন করেই ভাবুক
যত মায়া আছে সব কিছু দিয়ে ডাকুক
পেয়ার মহব্বত আই লাভ ইউ!
আমি আমার শ্রেষ্ট বর্নমালায় ডাকি
মা মা আমি তোমায় ভালবাসি।
ভালবাসি ঘুরে ফিরে এসে বলবো
শত অতৃপ্তি নিয়ে বলবো,
নগ্ন পায়ে ধীরলয়ে শিশির মাড়াবো
আর বলবো তাজা তাজা জীবন উৎসর্গে
এ যে আমার ভুবন বিক্ষ্যাত উপহার।
সে সব আজও টকটকে জীবন্ত স্ফুলিংগ একুশের রক্তে
অবগাহিত বর্নমালা আমার!
এ এক দরদমাখা, মায়া ঝরানো ভাষা ।
এ এক সাবলীল উচ্চারন এক অস্ফুট মিষ্টি ধ্বনি!
মায়ের মুখের পানে অবাক চেয়ে থাকা শিশু,
মায়ের উৎকন্ঠিত অপেক্ষা সে কখন ডেকে উঠবে মা বলে!
এ মাটি কান পেতে থাকে কখন সমেবেত কন্ঠে
গেয়ে ওঠে বাঙ্গালী আমি তোমায় ভালবাসি!
এ মাটি ভালবেসে সোনার ফসলে ভরায় মাঠ।
আমার শ্রোতিশ্বিনির নিরব বয়ে চলার মাঝে
আমার বুকের কাঁপন
আমার অটুট বাঁধন
আমার সিক্ত অঞ্চল
আমার ঘুমপাড়ানী গান
মুক্তোর মতো অক্ষর অ,আ,ক,খ,গ দিয়ে
গড়ে তুলি প্রিয় সংলাপ
আমার ভালবাসাবাসির শত উচ্ছাস।