নিজের ছায়ার দিকে
অকস্মাৎ চোখ পড়তেই  উঠলাম চমকে!
নুজ্য কুঁজো শীর্ণ অপাঠ্য
কিছু একটা দেখে দাঁড়ালাম থমকে।
এ কি তুমি যে আমার মধ্যের
চেনা কেউ ষাটোর্ধ্ব বৃদ্ধ।
বিদেশী ভাষার বর্ণছটা তোমার মূখমন্ডলে
রক্ত জবা গুলো তবু তোমার পদতলে শ্বশ্রদ্ধ।
দিক বিদিক বাংলা ভাষার শ্লোগানে শ্লোগানে
রাজপথ আজি নগ্ন পদভারে প্রকম্পিত।
একুশ এসেছে পুলকিত নর-নারী
ভাষার মুক্তির চেনা আলোয় প্রভাত আলোকিত।
ভাষার রং এর রঙ্গীন আঁকিবুকি মুখের এধার ওধার
রাজপথ যেন আজ লাল গালিচা।
সব চেতনা জাগে ফুল হাতে হাতে
ফুল ফুটলেই হলো সব ফুলের আজ এক বাগিচা।
তবু কেন তুমি উঠ না জেগে
দেখ গোট পৃথিবীতে তোমার বিজয় নিশান।
তোমার চোখে চোখ রেখে দাঁড়িয়ে আছে ঠায়
কত শত শিশু সন্তান।  


বাংলা ভাষার শ্লোগান ক্ষীণ থেকে ক্ষীণতর
তোমার বেড়ে যায় শংকা।
আজকের পর আর কেউ রাখবে না মনে
বেজে গেছে বুঝি বিদায় ঘন্টা।


---- বাংলা আমার ভাষা -----