শুধু তোমায় পাওয়ার জন্য
একটি বর্ষার কবিতা লিখি
আমি হই মুক্তোর মত ফোটা ফোটা জলের বিন্দু।
আমি যত দুরে তাকাই সব কিছু একাকার
আমি তখন নাইতে থাকি শালিকের মত।


শুধু তোমায় পাওয়ার জন্য এই প্রচন্ড শীতে
শতচ্ছিন্ন বস্ত্র গায়ে জড়িয়ে ষ্টেশনে পড়ে থাকি
শেষ ট্রেনটির আশায়।


মুখভর্তি এলামেলো দাড়ি, গায়ে ময়লার আবরন
আমায় দেখে কেউ বলে পাগল কেউ বলে অর্বাচীন।
তবু ক্ষনিক পুলকিত হই সে শুধু তোমায় পাওয়ার জন্য।
তোমায় পাওয়ার জন্য পাহাড়ের পাদদেশে অথবা
নদীর কুলে কুলে সুর্যের অমরত্বের অপেক্ষায় থাকি।
সে ডুবছে উঠছে তবু আমি বসে থাকি সেই আশায়।


তোমায় পাওয়ার জন্য আমি থাকি মৌনতায়,
ঋৃষিদের ছবি এঁকে টাঙ্গিয়ে রাখি দেয়ালে।
আমার হাতে হাতুড়ী ছেনি,
অমিশ্রন পাথরটাকে কেটে কেটে
যেন তোমার অপরুপকে বের করে আনবই আমি
তারপর অপলক স্থীর হয়ে থাকবো
সে তোমার পাওয়ার জন্য।