কবির মননশীলতার কাছাকাছি
ততটুকু হওয়া আমার ঠিক হয় নি।
ঘাসে ভরা প্রান্তরে কবিরা
গাছের নীচে মেষ পালক
আর আমি তখন পালের মেষ বৈকি।
কবির আছে প্রান্তর জুড়ে আকাশ,প্রেমময় জোছনা
ফূল পাখি কাব্য ভরা আঁখি।
আমার আছে কালবৈশাখী,
খরা পিড়িত জমিন চৌচির, ঘন ঘন বিদ্যুৎ চমক
গুড়ু গড়ু মেঘের ডাকাডাকি।


কবিরা শৈকতের রৌদ্রস্নাত কোন চঞ্চলার
একটুখানি কোমল গাত্রের মুদ্রিত উত্তেজনা,
আমি যেন তাদের পায়ে পায়ে
দলিত মথিত উত্তপ্ত বালুকণা ।


কবিরা এক একটা সবুজ আচ্ছাদনে
আকাশ ছোয়া সৌম্য গিরিশৃংগ।
আমি ঠিক তার নীচে কিছু অর্ধ উৎপাটিত তৃণসম।
কবিরা সফেদ সাদা পাড়ে পাড়ে আছড়ে পড়া
দুরন্ত সব ঢেউ।
আমি তখন তার গভীর নীচে
কাকড়ার মত মাটি ভক্ষণরত কেউ।

অবকাশে পুলকিত কবিরা চীনাবাদামের
ঠোঙ্গা হাতে হাস্যেজ্বল পুরুষ যখন।  
আমি দিকবিদিক ছড়িয়ে ছিটিয়ে থাকা
চিনাবাদামের নিষ্প্রান খোসা তখন।