আমি চাকুরি করি কবিতার, স্বপ্ন আঁকি কবিতার ,
কবি নই আমি, কবিতাচারী, পাখি আমি কবিতার ।
কবিতা আকাশ, কবিতা বাতাস, কবিতার এই ধরা,
কবিতা বিহীন জীবন মরুভূমি, বইছে যে ভীষণ খরা ।


আমি ফেরিওয়ালা, ব্যবসায়ী, আড়তদার, মজুতদার,
আমি ফেরি করি হরেক রকম, নানা পদের কবিতার।
নিয়ে যান, বাইচা লন, যেটা নেন, এক দাম, এক দর,
অফার চলে, অফার মূল্য, দাম কবিতার সমানতর ।


আমি ব্যবসা করি বড় বড়, নামি দামী সব কবিতার,
আমি কবিতা বেঁচি, কবিতা কিনি, কি দারুন ছবি যে তার ।
কাস্টম এন্ড ফ্রেইটে কবিতা আনি, করি কবিতা চালান,
গুদামে কবিতা রাখি, রেখে রেখে করেছি কবিতা দালান ।


আমি কবিতা আড়তে ভরে রাখি, জমা করি,
কবিতা জমিয়ে করি, কবিতা আড়তদারি ।
পূর্ণ আড়ত আমার কবিতায় কবিতায় ,
ভরে আছে যাদু গন্ধ মাখা কবিতা নেশায় ।


আড়তে মজুদ করে দাম বাড়াই কবিতার
সিন্ডিকেট পাতি গরম করি কবিতা বাজার,
কৃত্রিম দুষ্প্রাপ্যতা তৈরিতে কবিতা প্রাপ্তি দুরুহ করি ,
পাওয়া যায় না কবিতা তখন কোথাও সহজে চরি ।


আছে, আছে ভাই, সব রকম কবিতা আছে,
দেশি, বিদেশি, প্রেমের, মাটির কবিতা আছে ।
দুঃখের, কষ্টের, ভালোবাসার কবিতা আছে,
নানা রঙে, নানা ধারা, নতুন কবিতা রচে ।


স্বপ্ন দেখাই, স্বপ্ন দেখি, স্বপ্ন সাজাই কবিতার,
মজুতদারিতে সেরা যে, আছে কবি সবই তার ।
গড়ে তুলি সাম্রাজ্য, কবিতা বহুল শহর- নগর,
কবিতা ভর্তি জাহাজ ভিড় করেছে সকল বন্দর ।


কবিতা চাষ করি, ঘরে তুলি যতনে কবিতা ফসল,
কবিতা বিহীন শহর, বাতি নেই অন্ধকার অচল ।
ঘরণি, সংসার করি যার সাথে সেও কবিতা,
সময় কাটাই, ছবি আঁকি যার সেও কবিতা ।


কবিতা রাজ্যের রাজা আমি, সওদা চলে কবিতা মূল্যে,
এমন কোনো দাম নেই, কবিতার দামের সমতুল্যে ।
যার যত কবিতা আছে, সে ততো ধনী,
যার কবিতা যত ভার, সে ততো গুণী ।


কবিতা দিয়ে জ্বালানি বানাই, চালাই হৃদয় ইঞ্জিন,
রূহ আমার কবিতা পাঠক, থাকবে যখন ইল্লিন ।
চলতে থাকে, চলতে আছে মন, চলবে আজীবন,
করছে শীতল তনু আমার কবিতারই পবন ।


কবিতা আমারই অক্সিজেন, রক্তপ্রবাহ, দেহপুষ্টি,
কবিতার ছন্দ, তাল, শব্দ, মনে বহায় অতুল তুষ্টি ।
শব্দ নিয়ে খেলে যাই, অবসর নেই কো কভু থামার ,
চলছে জীবন শব্দে শব্দে, কবিতা জীবন যে আমার ।