আবেগের ঘনঘটায় আপ্লুত হয়ে উঠি;
তবে সেটা একমুহূর্তই!
এরপর যখন হিংস্র বাস্তবতা সামনে এসে দাঁড়ায়-
কুলকুল করে ঘামতে থাকি।
তার কয়েক মুহূর্ত পরেই-
আবার শুরু হয় অনাগতের যন্ত্রনা!
কপালে ঈষৎ ভাজ পড়ে অন্তঃসত্ত্বার!


কতবার ভাবি এটাই শেষ-
তবু নবজাতকের কান্না থামেনা ঘরে।
কর্মচান্ঞ্চল্যের ভীড়ে-
কখনো সখনো বিলীন হয়ে যায় আমার অনাগতরা।
কখনো ক্ষোভে ছুঁড়ে ফেলি ডায়েরী!
ধূলো-মাকড়সা ঝেড়ে,
সেই সূতিকাঘরেই আবার জন্ম নেয়-
আমার নতুন সন্তান;
একটা অনাকাঙ্খিত কবিতা!
নির্মম জগতের মাঝেও-
আমি যে দুর্বল;
এক স্বভাব কবি!


রচনাকালঃ 17/04/12