নিজের সাথেই নিজের আড়ি হয়েছিল তাই
কোন এক দুঃস্বপ্নের বেড়াজালে আটকে গেছি
চোখ ঢেকে দিয়েছি অজানায় উট-পাখি ঝাপ
বুঝে-শুনে জেনেও জানতে বা মানতে চাইনি
নিজের সাথেই যে তখন নিজের আড়ি হয়েছিল  !



সীমান্তের হাতছানিতে সেই পথে যেতে যেতে
মরীচিকার মিথ্যে আলো গায়ে মেখে মেখে
ভেবেছি এতো শুধু ভালবাসায় ভরা ভালবাসা
আকাশ পাতাল এক করা নিরুপায় ভালবাসা
সেই বিশ্বাস এসেছিল আড়ি হয়েছিল বলে কি?



সর্পিল সঞ্চালন কে ভেবেছি অভিমানি আল্পনা
হায়! নির্বুদ্ধিতা কবে কোন কালে পেয়েছিল ছাড়?
নিষ্ঠুর দংশনে হয়ে গেছি নীল থেকে ধুসর কালো
নিজের সাথে ভাব নেয়ার বৃদ্ধাঙ্গুলির অস্তিত্ব বিপন্ন
আড়ি থেকে ঘটে গেছে নিজের সাথে নিজের বিচ্ছেদ!