দাবায়ে রাখতে পারবা না

দাবায়ে রাখতে পারবা না
কবি
প্রকাশনী এক রঙ্গা এক ঘুড়ি
প্রচ্ছদ শিল্পী নবী হোসেন
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ এপ্রিল ২০২০
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ১৪০ টাকা

সংক্ষিপ্ত বর্ণনা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশাত্মবোধকে মূল উপজীব্য করে প্রকাশিত কাব্যগ্রন্থ।

ভূমিকা



হাজার বছ‌রের শ্রেষ্ঠ বাঙা‌লি, জা‌তির জনক বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমান এর জন্মশতবা‌র্ষিকীর মা‌হেন্দ্রাক্ষ‌ণে আমার এই ক্ষুদ্র প্রয়াস।সৎ চেষ্টা ছিল ক‌বিতার ক্যানভা‌সে বঙ্গবন্ধুকে ধারণ কর‌ার এবং চেষ্টা কর‌তে গি‌য়ে বুঝলাম কতো বিশাল আমার জা‌তির পিতা। তাঁ‌কে নি‌য়ে লিখ‌তে গি‌য়ে জানলাম এক জীবন সময়ও ব‌ড়ো অল্প এজন্য। লিখ‌তে চেষ্টা ক‌রে‌ছি তাঁ‌কে নি‌য়ে, চ‌লে এ‌সে‌ছে ঐসব কুলাঙ্গা‌রের কথাও যাদের জন্য অ‌নেক অমূল্য ত্যাগ আমা‌দের আমৃত্যু বই‌তে হ‌বে। এ‌সে‌ছে মহান মু‌ক্তিযু‌দ্ধের কথা যা আমার পূর্বপুরুষ ল‌ড়ে‌ছেন এবং জি‌তে‌ছেন বঙ্গবন্ধুর নেতৃ‌ত্বে, এ‌সে‌ছে মহান মু‌ক্তিযু‌দ্ধে অগ‌ণিত বধ্যভূ‌মি ও গণহত্যার গু‌টি ক‌তেক। এ‌সে‌ছে আজ‌কের বীর বাঙা‌লির কথা। মহান ম‌ু‌ক্তিযু‌দ্ধের সকল শহীদ, সকল বীর মু‌ক্তি‌যোদ্ধা, আজ‌কের বাঘ বাঙা‌লি, সকল দে‌শের সেরা, বাংলা‌দেশ, সবখা‌নেই পাই বঙ্গবন্ধু‌কে কারণ মহান মু‌ক্তিযুদ্ধ হ‌য়ে‌ছে তাঁর না‌মে, তাঁর নেতৃ‌ত্বে, বাংলা‌দেশ, তাঁর সৃ‌ষ্টি, তি‌নি আমা‌দের জা‌তির পিতা।

আর কেউ আমা‌দের "দাবা‌য়ে রাখ‌তে পারবা না" ।।


ফারহাত আহ‌মেদ
‌মিরপুর DOHS, ঢাকা।

উৎসর্গ


উৎসর্গ :
জা‌তির শ্রেষ্ঠ সন্তান,
সকল অকুতোভয় বীর মু‌ক্তি‌যোদ্ধা‌কে
যাঁরা হাজার বছ‌রের শ্রেষ্ঠ বাঙা‌লি,
জা‌তির জনক বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমান এর
উদাত্ত আহবা‌নে সাড়া দি‌য়ে মহান মু‌ক্তিযু‌দ্ধে অংশগ্রহণ ক‌রেন, যাঁ‌দের কার‌ণে আজ বাঙা‌লির দেশ
স্বাধীন স্বার্ব‌ভৌম বাংলা‌দেশ,
যাঁ‌দের "দাবা‌য়ে রাখ‌তে পারবা না"