অনন্ত এ আত্মার
মোহম্মদ ফরিদ উদ্দিন

সুলতানী তরবারীর তীক্ষ্ণতার মতই তোমার দু'চোঁখ
আমায় ক্ষত বিক্ষত করে যায় পলকেই ;
তোমার বাঁকা ওষ্ঠেব চঞ্চলা লুকানো হাসি
আমার মস্তিষ্কের নিউরনে অনুরনণ তুলে যায় ;
চুম্বাকর্ষনী তোমার চেহারার দিকে তাকাতেই
আমার আপাদ মস্তক কম্পিত হয়ে উঠে ;
তোমার খোলা চুলের দোলায় ; উষ্ঞ স্পর্শের মত
শিহরন করে উঠে আমার সমস্ত শরীর ;
দু'হাতের রঙ্গিন সজ্জা দেখে মনে হয় যেন
তাজ মহলের শ্বেত পাথরের উপর রঙ্গন কারুকার্য ;
হৃদয়ের মধ্যে ধ্বংস যজ্ঞ সৃষ্টি হয়
তোমার দু'পায়ে সজ্জিত নিক্কন ধ্বিনর তান্ডবে ;

বিশ্বাস কর তোমাকে দেখলেই চরম যন্ত্রনা শুরু হয়-
আমার প্রতিটি লোম কূপের মধ্য হতে
সমস্ত শরীর মরন যন্ত্রনায় ভোগতে শুরু করে ;

তুমিকি বোঝনা আমার এই কষ্ট.......?
নি:শব্দ হাহাকার অনন্ত এ আত্মার ........?
বিধাতার কসম আমার এ কষ্টের জন্যে শুধু তুমিই দায়ী  !!