বসন্ত
মোহাম্মদ ফরিদ উদ্দিন

বসন্তরে তুইকি আমার প্রিয়ার মাথার গোলাপ
তুইকি আমার হারিয়ে যাওয়া মিষ্টি মধুর প্রলাপ?
তুইকি মায়ের আঁচল ভরা গুড় আর মুড়ি
নাকিরে তুই নানুর মত ষাট বছরের বুড়ি,
নাকিরে তুই দূর রাখালের উড়ন্ত নীল ঘুড়ি
তুইকি গ্রাম্য ছোট্ট খুকির দু'হাত ভরা চড়ি ?

বসন্তরে তুইকি আমার হারানো দিনের স্মৃতি
তুইকি আমার মায়ের মাখা আদর আর প্রীতি,
বসন্তরে তুইকি আমার প্রিয়ার মুখের হাসি
তুইকি রাখাল ছেলের পাগল করা বাঁশি ।