প্রতিক্ষায়
মোহাম্মদ ফরিদ উদ্দিন

মুয়াজ্জিনের হৃদয় বিদারী সূর কানে এসে বিঁধছে
গোধুলির এই সূচনা লগ্নে সকলই নিরব ;

পাখিরা ছুটেছে তাদের আপন নিড়ে
আর দিবাকর ! সেতো পশ্চিম আকাশে স্বগৌরবে ঢলে পড়েছে
দুরন্ত রাখালিয়াও ছুটে ছলেছে তার স্বকাজে
পথিকের পথ চলা আরো দ্রুত হতে লাগলো ;

গ্রাম্য ষোড়শী বধু ঘোমটা টেনে ঢুকছে চৌচালা নীড়ে
ঝি ঝি পোকার কর্মব্যস্ততা যেনো আরো বেড়ে গেল ,

রজনীর স্নিগ্ধ সুবাস ভেসে আসছে সমীরনের সাথে
ধীরে ধীরে শশী পরশ বুলিয়ে যাচ্ছে ভূপৃষ্ঠে

সকলোই ব্যস্ত ! আপন কর্ম ব্রস্ততায়......

কেবল আমই নিথর বসে আছি
শুধু তোমারী প্রতিক্ষায়.......