কল্পনায় তুমি
মোহাম্মদ ফরিদ উদ্দিন

মধ্যরাত্রি ! নিশব্দ নিঝুম পৃথিবী
নিদ্রার কোন আভা নেই দু'চোখের সীমায়
খোলা জানালা দিয়ে চন্দ্রের মিষ্টি প্রভা ঘরে ঢুকছে
ঝিরিঝিরি বাতাসে কঁচি ঘাসের তরঙ্গও দৃশ্য মান ;

হঠাত মনে হলা নীল আকাশ থেকে কোন এক নীল পরি
আমার বাতায়নে এসে দাড়িয়ে আছে
মুহুর্তের মধ্য হাসনাহেনার সুভাষ ছড়িয়ে পড়লো চারিদিকে ;

মগ্ন হয়ে পড়লো হৃদয় হাসনাহেনার মিষ্টি সুভাষে
অপলক দৃষ্টি তাকিয়ে থাকে নীল পরীর দিকে ,

অচেতন হৃদয় হঠাত বুঝতে পারে - এত সেই "হাসনাহেনা"
যাকে নিয়ে প্রতিদিন নবনব স্বপ্ন বুনে যাই
যাকে অনুভব করি পৃতিটি হৃদস্পন্দনের সাথে
যার সুভাষ পাই নি:শ্বাসে নি:শ্বাসে ;

তীব্র বাসনা নিয়ে মাতাল হৃদয় ছুতে যায় সেই পরী'কে
যে আমার হাসনাহেনার রূপ নিয়ে এসেছিল;

হঠাত চেতনা ফিরে আসে অচেতন হৃদয়ের
দেখি প্রভাতের শুভেচ্ছা জানায় মোরগের দল ...