যেখানে থাকবেনা প্রেম
মোহাম্মদ ফরিদ উদ্দিন

শ্রান্তির প্রান্তি পাড়ি দিয়ে আজ আমি বহু দূরে
নদী কিনারার খেজুর বৃক্ষের মত হেলে আছি ;
স্রোতস্বিনীর তীব্র স্রোত আমায় ভাসিয়ে নিতে চাইছে ;

পায়ের আঙ্গুলগুলো খেজুর বৃক্ষের শিকরের ন্যায়
আটকে ধরে আছে নদী কূলের মৃত্তিকা
এই বুঝি গেল পড়ে এমন সম্ভাবনা ;

জীবন আর জীবনহীনতার মধ্যে বসবাস করছি ;

শ্রন্তির পরশ কেমন তা আর মনে করতে পারছিনা
তবে হ্যাঁ, বিষাদের মহা কাব্য রচনা করতে পারবো
এক নিমিশেই ।

আজ আর অশ্রূর ধারা গিয়ে মিলিত হয়না নদী ধারার সাথে
কেননা নয়নের আশ্রূতো আনেক আগেই মরে গেছে ;

এখন আমি প্রতিক্ষায় আছি সেই মহা স্রোতের
যে স্রোত আমায় ভাঁসিয়ে নিয়ে যাবে মহা সমুদ্রে
যেখানে থাকবেনা কোন প্রেম, হৃদয় আর ভালোবাসা ...