স্মৃতির অবগাহনে
মোহাম্মদ ফরিদ উদ্দিন

শীতের আগমনী হিমেল হাওয়া
যখন দেলা দিয়ে যায় মনে
ঠিক তখনি দাড়িয়ে ছিলাম -
নিরালায় বাতায়ন খুলে ;
শিহরন করে উঠলো শরীর ।

হঠাত যেন হৃদয়ে কোন এক
কষ্টের বেহালার সূর ধ্বনিত হতে লাগলো
কোন আবেগের স্মৃতি যেন হাত ধরে টানছে;
কেন যেনা ডুকরে ডুকরে কেঁদে উঠলাম...
কিসের স্মৃতি আমায় কাঁদিয়ে গেল ?

আবার........
আচমকাই হারিয়ে যাই নিলীমায়...
গাঙ্গিচলের মত চষে বেড়াই নিল আসমানে ।

হঠাত জেগে উঠি স্বপ্নের ঘের থেকে
তারপর........ আবার...........
হাতছানি দিয়ে ডাকে কর্মব্যস্ততা ;
তবুও......... ভূলিনি ...