পালাবদল
ফরিদ উদ্দিন মোহাম্মদ

আমার আকাশে আর নীল নেই, অথবা বৃষ্টিও নেই
শুধু থমকে আছে, বৈশাখী শ্রাবনের পূর্বে
যেমনি থমকে থাকে কালো মেঘ বুকে নিয়,
ঠিক তেমনি ।

ভাবছি ঋতু পরিক্রমায় এখন কোন ঋতু
গ্রীষ্ম,বর্ষা নাকি হেমন্ত
সমাজ সভ্যতা থেকে নির্বাসিত আমি জানিনা
কোন মাসের কত তারিখ বা কোন ঋতু আজ ।

বহু খোঁজাঁখুজিঁর পর নিরানব্বই বছরের পুরোনো
একশ বছরের একটি ক্যালেন্ডার পেলাম,
বুঝতে পারলাম এখন বসন্ত ঋতু ;

বুঝতে পারছিনা, ঋতুর সাথে প্রকৃতির
অমিল দিন দিন বেড়েই চলেছে,
ঠিক যেমনি করে আমায় তুমি
তোমার থেকে অমিল করেছিলে।