এসো আজ লিখি এক অমর কবিতা
বদলে যাবার ছন্দে জাগুক নিদ্রিতা।
বোশেখের ঐ তপ্ত দাহে জ্বলুক
স্তূপীকৃত সব জঞ্জাল, পুড়ুক নরপিশাচদের কঙ্কাল
কালবোশেখির রুদ্র রূপে
থামুক অপরাধীর হৃদস্পন্দন,
শীতলধারায় মুছে যাক সব ক্রন্দন।
আগুন রাঙ্গা কৃষ্ণচূড়ায় মোহিত হোক নন্দন
জ্বেলে নেব তাতে তোমার আমার লন্ঠন।
নতুন ভোরে অমলিন গেহে
ফুটুক শত জারুল,
থাকবে সেথা কনকচূড়া
আর রবে পারুল,
আমের মুকুলের মৌ গন্ধে
হবো সবাই মেহুল।