আমি অন্ধ, রয়েছি বদ্ধ
অনুভূতিটুকুই আরাধ্য,
বন্ধু আজকের চন্দ্রপক্ষ
শুক্ল নাকি কৃষ্ণ পক্ষ
জানিনা আমি, দেখে না নেত্র।
তোমার বাণী শোনাও মিত্র
মনে আমার আজ চৈত্র
পঞ্জিকা বুঝি বলছে ভাদ্র?
নতুন করে মিত্র তুমি আঁকো কোনো চিত্র
বিষয়বস্তু প্রেম নয় হবে বিবিধ,
বদ্ধ ঘরে আসুক কিছু বৈচিত্র্য।
অন্ধ তবুও বুঝি আমার আমিত্ব
নিজেই সাজাই নিজের একাকিত্ব
মিত্র হয়ে আসো যদি ভুলে তোমার বড়ত্ব
সুখ খুঁজে পাবে মনের অনুভূতির রাজত্ব,
কড়ি নয়, চাই শুধু বন্ধুত্ব,
জুড়ে সমস্ত শুক্ল বা কৃষ্ণ পক্ষ।
শুনবে এসো সাগর গর্জন
চুপচাপ থেকো এই নির্জন
তখন তোমায় শোনাবো সজ্জন
সাগরের ডাক, প্রাণের ইন্ধন
যদি গড়তে পারি বন্ধন
ঘুচে যাবে মনের সকল ক্রন্দন।
এসো বন্ধু মোর মনের অঙ্গন
ভয় করো জয়, হবে না ভাঙ্গন,
সাগর যেমনে করে চাঁদের স্মরণ
জোয়ার ভাটায় প্রতিদিন ক্ষণ
তেমন করে মোর শত আয়োজন,
শত অনুভূতির বানাবো ভুবন,
শোনাবো তোমায় সব অর্জন
দেশ ও দশের ইচ্ছে হবে তাতে মিশ্রণ
থেমো না, থেমো না বাড়াও চরণ,
অন্ধ কবির জোছনা ছবির বড় প্রয়োজন।