কদমফুল! তুমি করেছ আমায় ব্যকুল,
গন্ধে গন্ধে; মন আনন্দে করি কত ভুল।
কদমফুল! নন্দিত হয়ে কুঁজবনে এসে,
উদ্ভাব হলে তুমি মনোহর বেশে।
কদমফুল! কদমফুল বিলাসি তুমি,
পুস্পদলে ভরিয়ে দিলে শূন্য মরুভূমি।
আমি রাস্তা দিয়ে চলি, তুমি হাতছানিতে ডাকো;
লাজুক লাজুক মুখটি আবার ঘোমটা দিয়ে ঢাকো।
কদমফুল! আমি ভাবি; কেমনে ছড়ালে এতো মুকুল?
তোমাতে গাথি মালা_করি খেলা নাসিকায় দেই ফুল।
কদমফুল! তুমি আমার ছোট বেলার-সহচারী,
হয়‌'ত তুমি ভুলেই গেছো, আমি কি তোমায় ভুলতে পারি?