শাশ্বত প্রেমটুকু আমি লুকিয়ে রেখেছি কবিতার মনুমেন্টে,
পৃথিবীতে হয়েছে পরোয়ানা জারি-
প্রকাশ পেলেই প্রেম হবে বিষাক্ত পাথর; বেদনার বীজ।


শাশ্বত প্রেমটুকু আমি গোপন রেখেছি বর্ণমালায়,
ছন্দের নাম চুম্বন, উপমার মানে কাছে আসা;
প্রেয়সীকে কোনোদিন পারিনি ছুঁতে,
সামাজিক সংবিধানে লেখা ছিলো বিধি-
ছুঁয়ে দেই যদি- তবে প্রেয়সীর নাম হবে বেশ্যা!


প্রকাশ পেলেই প্রেম হবে বিষাক্ত পাথর; বেদনার বীজ;
নরম বুক ফুঁড়ে জন্মাবে বিষাদের বৃক্ষ;
প্রেয়সীকে যদি কোনোদিন ভুল করে বলে ফেলি, 'ভালোবাসি'!
তবে গলা টিপে মেরে ফেলা হবে প্রেমের আত্মাকে,
যুগ যুগ ধরে বিরহের সুধা পান করে মরবে শরীর!


তাই শাশ্বত প্রেমটুকু আমি লুকিয়ে রেখেছি কবিতার মনুমেন্টে,
কোনোদিন যদি পরোয়ানা শেষ হয়,
সামাজিক বিধি ভাঙ্গে যদি কোনো উন্মাদ কবি-
সেদিন তবে প্রকাশিত হবে আমার অবিনাশী প্রেমের কাব্য,
শুধু প্রেয়সীর মুখে নয়,
পৃথিবীর বুকে ছড়িয়ে যাবে কবিতায় লেখা প্রেম;
শুধু কাছাকাছি আসা নয়,
ঠোঁটের ছোঁয়ায় প্রাণ ফিরে পাবে কবিতার মনুমেন্ট;
সেদিন কবিতাই হবে প্রেমের ঈশ্বর!