তোমায় কিছু দিলাম না
- সরকার ফজলুল হক


হাত থাকলেও ছোঁয়া যায় না ,
মুখ থাকলেও বলা যায় না ,
কলম থাকলেও লেখা যায় না ,
কথায় বলে তাই না ?


চোখ থাকলেও দেখা যায় না ,
কান থাকলেও শোনা যায় না ,
পা থাকলেও হাঁটা যায় না ,
কথায় বলে তাই না ?


ফল থাকলেও গাছ হয়না ,
রূপ থাকলেও রূপা হয়না ,
সোনা থাকলেও গয়না হয়না ,
কথায় বলে তাই না ?


দাঁত দেখালেও হাসি হয় না ,
মেঘ থাকলেও বৃষ্টি হয় না ,
ভাব থাকলেও ভাবুক হয় না ,
কথায় বলে তাই না ?


সোজা বাঁকা এক হয় না,
গদ্য পদ্য লাইন মিলে না ,
নাটক লিখে কবি হয় না,
কথায় বলে তাই না ?


সবার কথা বলা যায় না ,
মনের মতো মন হয় না ,
কাছে থাকলেও মন মিলে না ,
কথায় বলে তাই না ?


পড়া লেখায় জ্ঞান কমে না ,
ভালোবাসায় বাঁধ ভাঙে না,
দুখ ছাড়া সুখ হয় না ,
কথায় বলে তাই না ?


নতুন কিছু লিখলাম না ,
তোমায় কিছু দিলাম না ,
তাইতো কবি হলাম না ,
কথায় বলে তাই না ?
---------------------