লেখা চোর ও পাঠক
- সরকার ফজলুল হক


ঠিক কোথায় মনে পড়ছে না
বিরাট আয়োজন------------
কবিকে ‌'সংবর্ধনা' দেয়া হবে
সবার মন তাই বড় উচাটন ।


আসছে মানুষ স্রোতের মত
সেই অনুষ্ঠানে ,
রং বেরঙের ব্যানার
আর নানা ফেস্টুনে ।


বাজছে মাইক, বাজছে ঢোল ,
সাথে করতালি ,
সবার মুখে আনন্দ বোল
হয়না যার টালি ।


এমন সময় ঘোষণা হলো
এসে গেছেন ' কবি' ,
আনন্দ মাঝে ডুবলো সবাই
হাসছে যেন রবি ।


দরাজ গলায় কবিতা পাঠ
শুরু করলেন 'কবি' ,
মাঝ হতে 'পাঠক গুরু'
বলে উঠলেন পন্ড হলো সবই ।


গুরু বলেন- তোমরা শোন
মজার ঘটনা ,
প্রথম লাইন লেখা অন্য কবির
যার বাড়ি পাবনা ।


দ্বিতীয় লাইন আমি পড়েছি
যা কবি গুরুর লেখা,
তৃতীয় লাইন তোমরাও পড়েছো
যা 'মেঘনাদ বধ' এ লেখা ।


চতুর্থ লাইন নজরুলের লেখা
সবাই তোমরা জানো ,
এই কবি 'লেখা চোর'
সবাই তোমরা মানো ।


চারদিকে পড়লো রোল
ধর----ধর ----ধর----তারে,
ভুয়া কবি, লেখা চোর,
সবাই মিলে কিল ঘুষি মারে ।


শ্রেষ্ঠ কবিতা 'পাঠক' গুরু জন
নাম কিনলো ভাই ,
সংবর্ধনা হলো 'পাঠক গুরু' র
বাকি সবই ছাই ।