প্রত্যাহার
-সরকার ফজলুল হক


তুমি বলেছিলে তোমাকে আগলে রাখতে,
স্নেহ,মায়া,মমতা,আর ভালোবাসা দিয়ে,
তাইতো প্রাণপন চেষ্টা করে চলেছি জীবনভর ।


ঝড়-বৃষ্টি,ঠান্ডা-গরম,সুখ-দুখ,আশা-নিরাশায়,
বিন্দু মাত্র উপেক্ষা করিনি তোমার অর্পিতনীতি ।


তোমার অতল গর্ভে সমস্ত উজার করে
প্রতিক্ষণে তোমার ভালোবাসার স্তুপগুলো
খুঁজবার চেষ্টা করেছি মাত্র ।


আসলে তুমি যে মহাশক্তির অধিকারী,
তুমি ছলনার আশ্রয় নিয়ে তোমাকেই
তুমি ঠকাবে,বুঝাবে,রঙ-তামাশা করবে,
আরো অনেক কিছু, যার সম্পর্কে
নতুন তথ্য লেখা অলিখিতই রয়ে যাবে ।


তাহলে কেনই বা এত ? তাইতো বলতেই হয়
হ্যাঁ,প্রত্যাহার করো তোমার কঠোর নীতিমালা,
যে নীতিমালায় রয়েছে অগণিত রীতিনীতি,যা
কারো পক্ষে বাস্তবায়ন কোনদিনও সম্ভব নয় ।