দুখী
- সরকার ফজলুল হক


আসলে কত সুখী ছিলাম ভাবিনি তো আগে ,
মাতৃক্রোড়েই চরম সুখ বুঝিলাম শেষে ।
বড় হয়ে সুখ খুঁজি সবে হেথা হোথা
সবই হলো ফাঁকি যুকি  চরম নির্মমতা ।
ভাই বলো, বন্ধু বলো, আরো যত জন,
সুখ শুধুই মাতৃ স্নেহে যেমন মানিক রতন ।
আঘাতের পর আঘাত হানতে পারে যারা ,
বিধির বিধানে  শেষে সাথী হয় তারা ।
চলার গতিকে করে বড়ই জটিল,
জীবন আলপনা হয় আঁকা শুধুই পঙ্কিল ।
খরস্রোতা নদী হয় শুধু বালুময় ,
দুখের নদীতে জোয়ার তখন খেলে ছন্দময়।