চিরসাথী
- সরকার ফজলুল হক


তুমি তোমার অহংকারে
অন্ধ হয়ে গেছো ,
ভুলে গেছো তোমার অতীতকে ।


মাটিতে পড়ে থাকা গুল্ম লতার মতো
তুমি ছিলে পদদলিত ,
একটি হৃদয় আশ্রয় দিল তোমাকে ।


শুরু হলো তোমার পথচলা,
তারপর , তারই মাথায় দাঁড়িয়ে
তুমি ঘোষণা করলে তোমার স্বাধীনতা ।


সমাজ , মানবতা ,মহত আত্মা সব কিছুই
ঘেরাও করে ধরলো তাকে,
হতে পারলোনা পিছ’পা , অসহ্য যন্ত্রণা
আর নীরব কান্না হলো তার চিরসাথী ।


আর তুমি দাঁত বের করে খিলখিল
করে হাসছো স্বার্থপরের হাসি,
আসলে এভাবেই মানব সমাজে
বিচরণ করে একটি কালো ছায়া ,
ঠিক তোমারই মত ।