মন ব্যাপারী (গীতি কবিতা)
                      - সরকার ফজলুল হক


মন নিয়ে করো বেসাত
ও তুই মন চিনলি না -----------ও মন ব্যাপারী
বলনা দুঃখ কোথায় বা রাখি-----ও মন ব্যাপারী(২)।


ওরে মনের ঘরে মন রাখিয়া
তবু দুঃখে কেন কাঁদে হিয়া
সেই মনেরে খুঁজো কেন সারা দুনিয়া---ও মন ব্যাপারী
বলনা দুঃখ কোথায় বা রাখি-----ও মন ব্যাপারী (২)।


কোথা থাকো মন পাখিরে বলনা খুলিয়া
জীবন নামের ঘর খানিরে গেলে ফেলিয়া
মাটির ঘরে সবে রইলো তুই কেন রইলি না--ও মন ব্যাপারী
বলনা দুঃখ কোথায় বা রাখি-----ও মন ব্যাপারী (২)।।


কি দামেতে কিনি তোকে দাম জানিনা
মনের বদল মন দিছি আপন হইলি না
কতো মনে বসত করো করে ছলনা---ও মন ব্যাপারী
বলনা দুঃখ কোথায় বা রাখি---ও মন ব্যাপারী (২।।।)