অদৃশ্য নটরাজ
- সরকার ফজলুল হক


কল্পনার অনেক উর্দ্ধে উঠে
তুমি নিজেকে সাজিয়েছো ,
আমারও কোন আপত্তি নেই ,
আমার কোন হিংসাও নেই ।
তবে কেন প্রকৃতির কাছে সবাইকে
চরম পরীক্ষা দিতে হচ্ছে ?
আমি , আমরা কেন পারি না
মনের মত নিজেকে সাজাতে ?
কেন পারিনা নিজেকে হারিয়ে
আবার খুঁজে পেতে ?
বাঁধ ভাঙা নদীর মতো সব ভেঙে
সামনে কেন যেতে পারি না ?
ও বুঝেছি ! তুমি চুপ করে বসে
আছো সকলকে কষ্ট দেয়ার জন্য !
এক নটরাজকে স্থান করে দিয়েছো
সকল মনের বিশাল আঙিনায় ,
সেখানে নির্বিঘ্নে সে চলছে,
কোন জবাব দিহিতা নেই,
কারন তুমি তো অদৃশ্য নটরাজ !