আক্ষেপ
- সরকার ফজলুল হক


এই কথা শুনছো-----------?
সেদিন তুমি চুপচাপ বসেছিলে ,
আসলে তুমি যে পঙ্গু তা আমি বুঝতেই পারিনি,
অজান্তে তাই ' হুঁ ' বলেছিলাম
নইলে-------------------------------- ।


পিতা- মাতার কথা শুনতে হয় ,
ঘর বাঁধতে হয় , আর জীবন তৃষ্ণা  মেটাতে হয়,
তাই অন্ধকারে পথ চলতে গিয়ে
অজান্তে ‘মা ’ বনে গেলাম
নইলে---------------------------------- ।


বুঝলে , কথা বেশি বলো না ,
স্বাধীনভাবে চলতে দাও ,
সোনা-গয়না দিতে পার না আবার গলাবাজি  !
অন্য কেউ হলে নির্যাতন মামলা ঠুকে দিতো ,
নইলে --------------------------------- ।


তোমার ভাগ্য ভাল ,আমার মত একজন
লক্ষ্মী , সুন্দরী নারী তোমার ঘরে বউ হয়ে এসেছে !
আমার জন্য তোমার এত কিছু হয়েছে !
নইলে----------------------------------- ।


অমন মুখ হাঁ করে আছো কেন ?
তোমার ডাইনে বাঁয়ে কেউ কি আছে ?
আমার বাপ দাদার হাতি ছিল , সোনা গয়না
ছাড়াও শত শত বিঘা জমিন ছিল , আর তোমার
তো ঘরটাও ছিল না , আমি এসেছি বলে ------
নইলে----------------------------------- ।


মনে করেছিলাম , শহরে থাকো
অনেক পয়সা পাও-----সব ছাই ,
আমার সব আশা গুঁড়ে বালি ,
আমি ভালো মানুষ বলেই “ তোমার সংগে ঘর করছি ”
নইলে কবেই কাঁচকলা দেখাতাম ।