স্মৃতি নিয়েই
- সরকার ফজলুল হক


তোমার কি মনে পড়ে
সেই বকুল গাছ তলার স্মৃতি গুলো !
যেখানে এক ঝাঁক পাখি এসে
খেলা করতো প্রতিদিন ।


সেই গাছতলা দিয়ে আমরা হেঁটে ছিলাম,
আর স্বপ্নের জাল বুনেছিলাম ।


নিয়তির নির্মম নিষ্ঠুর কষাঘাতে
স্বপ্ন জাল ছিন্ন করে
পাখিগুলো উড়ে যাচ্ছে ,
বেদনা , ক্লান্তি কিছুই নেই তাদের মাঝে ।


অতীতের সকল স্মৃতিকে পিছে ঠেলে
উচ্চাভিলাষে ছুটে চলছে সকলে ।


অথই সাগরে একদিন
খড়কুটো হয়ে তোমার সাথী হয়েছি মাত্র ।


ভাসতে ভাসতে নতুন পথের সন্ধান পেয়ে
কোন এক বড় স্থলের উপকূলে
হয়তো তুমি পৌঁছে গেছো ,
আর আমি----------------------
শুধু স্মৃতি নিয়েই বেঁচে আছি ।